Special Education Teacher in Primary School: উচ্চ প্রাথমিকে স্পেশাল এডুকেশন টিচার নিয়োগ 2025

Published On:
পরীক্ষা প্রস্তুতি অ্যাপ:
  

স্পেশাল এডুকেশন টিচার হলো প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়ানোর জন্য শিক্ষক বা শিক্ষিকা। পশ্চিমবঙ্গে উচ্চ প্রাথমিকে স্পেশাল এডুকেশন টিচার রিক্রুটমেন্ট এর গ্যাজেট প্রকাশিত হয়েছে। এখনো পর্যন্ত নোটিফিকেশন বা সিলেবাস প্রকাশ করা হয়নি। যদিও সিলেবাস উচ্চ প্রাথমিকের সাধারণ টেট পরীক্ষার মতোই থাকবে। তো যে সকল প্রার্থীরা এই পোস্টের জন্য আবেদনযোগ্য তাদের অবশ্যই উচ্চ প্রাথমিক টেটের প্রিপারেশন নিতে শুরু করে দিতে হবে। আজকের এই পোস্টে স্পেশাল এডুকেশন টেট সম্পর্কিত তথ্য বিস্তারিত দেওয়া হল।

WB Special Education Teacher 2025

  • পোস্টটির নাম : Special Education Teacher in Primary School
  • আবেদনের জন্য যোগ্যতা
    • অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
    • RCI অনুমোদন প্রাপ্ত Institute থেকে স্পেশাল এডুকেশনে B.E.D করে থাকতে হবে।
    • নরমাল সাধারণ B.E.D করে থাকলে হবে না।
    • ছয় মাসের প্র্যাকটিস টিচিং করে থাকতে হবে ডিসেবিলিটি যুক্ত স্টুডেন্টদের নিয়ে।
    • যে ভাষাতে আবেদন করবে সেই ভাষা নিয়ে অবশ্যই মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা গ্রাজুয়েশনে পড়ে থাকতে হবে।
    • বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। SC,ST বা হ্যান্ডিক্যাপ স্টুডেন্টদের জন্য বয়সে ছাড় রয়েছে।

নিয়োগ পদ্ধতি

  • প্রথমে টেট পরীক্ষা নেওয়া হবে OMR Base.
  • তারপরে ইন্টারভিউ নেওয়া হবে। ইন্টারভিউ নেওয়ার সময় প্রথমে একজন হ্যান্ডিক্যাপ স্টুডেন্টকে পড়িয়ে দেখাতে হবে ডেমো ক্লাস।

নম্বর বিভাজন

  • লিখিত পরীক্ষা হবে 150 নম্বরের।
  • পাস মার্ক হল 80
  • ইন্টারভিউ এবং ডেমো ক্লাস 10+10 ( যারা লিখিত পরীক্ষায় পাস করবে তাদের ইন্টারভিউ এবং ডেমো ক্লাস নেয়া হবে)
SectionMaximum QuestionMaximum Marks
Child Development and Pedagogy: Compulsory3030
Language-I: English Compulsory3030
Language-II: Bengali Compulsory3030
(A)For Mathematics and Science Teachers: Mathematics and Science or
(B) For Social Studies Teachers: Social Studies
6060
Total150150

WB Special Education Teacher 2025 TET Syllabus

Child Development (Elementary School Child) - 30 Question
  • বহুমাত্রিক বুদ্ধিমত্তা
  • সামাজিকীকরণ প্রক্রিয়া: সামাজিক জগত এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহকর্মী)
  • বুদ্ধিমত্তা নির্মাণের সমালোচনামূলক দৃষ্টিকোণ
  • পিয়াগেট, কোহলবার্গ এবং ভাইগটস্কি: নির্মাণ এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
  • শিশুকেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা
  • ভাষা ও চিন্তাধারা
  • একটি সামাজিক গঠন হিসাবে লিঙ্গ; লিঙ্গ ভূমিকা, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন
  • শেখার জন্য মূল্যায়ন এবং শেখার মূল্যায়নের মধ্যে পার্থক্য; স্কুল-ভিত্তিক মূল্যায়ন, ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন: দৃষ্টিকোণ এবং অনুশীলন
  • শিক্ষার্থীদের মধ্যে স্বতন্ত্র পার্থক্য, ভাষা, বর্ণ, লিঙ্গ, সম্প্রদায়, ধর্ম ইত্যাদির বৈচিত্র্যের উপর ভিত্তি করে পার্থক্য বোঝা।
  • শিক্ষার্থীদের প্রস্তুতির মাত্রা মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন করা; শ্রেণীকক্ষে শেখার এবং সমালোচনামূলক চিন্তাভাবনা বাড়ানোর জন্য এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়নের জন্য।
  • সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত সহ বিভিন্ন পটভূমি থেকে শিক্ষার্থীদের সম্বোধন করা
  • শেখার অসুবিধা, ‘বৈকল্য’ ইত্যাদির সাথে শিশুদের চাহিদার সমাধান করা।
  • প্রতিভাবান, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের সম্বোধন করা
  • শিশুরা কীভাবে চিন্তা করে এবং শেখে; কীভাবে এবং কেন শিশুরা স্কুলের পারফরম্যান্সে সাফল্য অর্জন করতে ‘ব্যর্থ’ হয়।
  • শিক্ষণ এবং শেখার মৌলিক প্রক্রিয়া; শিশুদের শেখার কৌশল; একটি সামাজিক কার্যকলাপ হিসাবে শেখা; শেখার সামাজিক প্রেক্ষাপট।
  • একটি সমস্যা সমাধানকারী এবং একটি ‘বৈজ্ঞানিক তদন্তকারী’ হিসাবে শিশু
  • শিশুদের মধ্যে শেখার বিকল্প ধারণা, শেখার প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে শিশুদের ‘ত্রুটি’ বোঝা।
  • জ্ঞান এবং আবেগ
  • অনুপ্রেরণা এবং শেখার
  • শেখার ক্ষেত্রে অবদান রাখে – ব্যক্তিগত এবং পরিবেশগত
  • বংশগতি এবং পরিবেশের প্র
  • শিশুদের বিকাশের মূলনীতি
  • বিকাশের ধারণা এবং শেখার সাথে এর সম্পর্ক
Language I – English 30 Questions
  • Reading unseen passages – দুটি অনুচ্ছেদ একটি গদ্য বা নাটক এবং একটি কবিতা যার মধ্যে বোধগম্যতা, অনুমান, ব্যাকরণ এবং মৌখিক ক্ষমতার প্রশ্ন রয়েছে (গদ্য অনুচ্ছেদ সাহিত্যিক, বৈজ্ঞানিক, বর্ণনামূলক বা আলোচনামূলক হতে পারে)
  • শেখা এবং অধিগ্রহণ
  • ভাষা শিক্ষার মূলনীতি
  • শোনা এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে
  • মৌখিক এবং লিখিত আকারে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকার উপর সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
  • বিভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ, ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি
  • ভাষার দক্ষতা
  • ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা
  • শিক্ষণ-শিক্ষার উপকরণ: পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ
  • প্রতিকারমূলক শিক্ষা
Language II – Bengali 30 Questions
  • বোধগম্যতা, ব্যাকরণ এবং মৌখিক ক্ষমতার প্রশ্ন সহ দুটি আনসিন প্রোজ প্যাসেজ (আলোচনামূলক বা সাহিত্যিক বা বর্ণনামূলক বা বৈজ্ঞানিক)
  • শেখা এবং অধিগ্রহণ
  • ভাষা শিক্ষার মূলনীতি
  • শোনা এবং বলার ভূমিকা; ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করে
  • মৌখিক এবং লিখিত আকারে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকার উপর সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি;
  • বিভিন্ন শ্রেণিকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ; ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি
  • ভাষার দক্ষতা
  • ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা
  • শিক্ষণ-শিক্ষার উপকরণ: পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ
  • প্রতিকারমূলক শিক্ষা
Mathematics and Science – 60 Questions

Mathematics – 30 Questions

  • Number System
  • Knowing our Numbers
  • Playing with Numbers
  • Whole Numbers
  • Negative Numbers and Integers
  • Fractions
  • Algebra
  • Introduction to Algebra
  • Ratio and Proportion
  • Geometry
  • Basic geometrical ideas (2-D)
    • Understanding Elementary Shapes (2-D and 3-D)
    • Symmetry: (reflection)
    • Construction (using Straight edge Scale, protractor, compasses
    • Mensuratio
    • Data handling

Pedagogical issues – 10 Questions

  • Nature of Mathematics/Logical thinking
  • Place of Mathematics in Curriculum
  • Language of Mathematics
  • Community Mathematics
  • Evaluation Remedial Teaching
  • Problem of Teaching

Science – 30 Questions

  • Food
  • খাদ্যের উৎস
  • খাদ্যের উপাদান
  • পরিষ্কার খাদ্য
  • Materials
  • Materials of daily use
  • The World of the Living
  • Moving Things People and Ideas
  •  How things work
  • Electric current and circuits
  • Magnets
  • Natural Phenomena
  • Natural Resources

Pedagogical issues – 10 Questions

  • বিজ্ঞানের প্রকৃতি ও কাঠামো
  • প্রাকৃতিক বিজ্ঞান/লক্ষ্য ও উদ্দেশ্য
  • বিজ্ঞান বোঝা এবং এপ্রিসিয়েটিং করা
  • পন্থা/সমন্বিত পদ্ধতি
  • পর্যবেক্ষণ/পরীক্ষা/আবিষ্কার (বিজ্ঞানের পদ্ধতি)
  • উদ্ভাবন
  • টেক্সট ম্যাটেরিয়াল/AIDS
  • মূল্যায়ন – জ্ঞানীয়/সাইকোমোটর/প্রভাবমূলক
  • সমস্যা
  • প্রতিকারমূলক শিক্ষা
Social Studies/Social Sciences – 60 Questions

Content – 40 Questions

History

  • কখন, কোথায় এবং কিভাবে
  • প্রাচীনতম সমাজ
  • প্রথম কৃষক এবং পশুপালক
  • প্রথম শহর
  • প্রারম্ভিক রাজ্য
  • নতুন ধারণা
  • প্রথম সাম্রাজ্য
  • দূরবর্তী জমির সাথে যোগাযোগ
  • রাজনৈতিক উন্নয়ন
  • সংস্কৃতি ও বিজ্ঞান
  • নতুন রাজা এবং রাজ্য
  • দিল্লীর সুলতানগণ
  • স্থাপত্য
  • একটি সাম্রাজ্যের সৃষ্টি
  • সামাজিক পরিবর্তন
  • আঞ্চলিক সংস্কৃতি
  • কোম্পানির ক্ষমতা প্রতিষ্ঠা
  • গ্রামীণ জীবন ও সমাজ
  • উপনিবেশবাদ এবং উপজাতি সমাজ
  • 1857-58 নারী ও সংস্কারের বিদ্রোহ
  • বর্ণ ব্যবস্থাকে চ্যালেঞ্জ করা
  • জাতীয়তাবাদী আন্দোলন
  • স্বাধীনতার পর ভারত

Geography

  • ভূগোল একটি সামাজিক অধ্যয়ন এবং একটি বিজ্ঞান হিসাবে
  • গ্রহ: সৌরজগতে পৃথিবী
  • গ্লোব
  • পরিবেশ তার সামগ্রিকতায়: প্রাকৃতিক এবং মানব পরিবেশ
  • বায়ু
  • জল
  • মানব পরিবেশ: বসতি, পরিবহন এবং যোগাযোগ
  • সম্পদ: প্রকার-প্রাকৃতিক এবং মানব
  • কৃষি

Social and Political Life

  • ডাইভার্সিটি
  • গভর্নমেন্ট
  • লোকাল গভর্নমেন্ট
  • মেকিং আ লিভিং
  • গণতন্ত্র
  • রাজ্য সরকার
  • আন্ডারস্ট্যান্ডিং মিডিয়া
  • আনপ্যাকিং জেন্ডার
  • সংবিধান
  • সংসদীয় সরকার
  • বিচার বিভাগ
  • সোশ্যাল জাস্টিস এবং মার্জিনালাইজড

Pedagogical issues – 20 Questions

  • সামাজিক বিজ্ঞান/সামাজিক অধ্যয়নের ধারণা ও প্রকৃতি
  • ক্লাস রুম প্রক্রিয়া, কার্যক্রম এবং বক্তৃতা
  • সমালোচনামূলক চিন্তাভাবনা বিকাশ করা
  • অনুসন্ধান/অভিজ্ঞতামূলক প্রমাণ
  • সামাজিক বিজ্ঞান/সামাজিক অধ্যয়ন শিক্ষার সমস্যা – প্রাথমিক ও মাধ্যমিক
  • প্রকল্পের কাজ
  • মূল্যায়ন
আমাদের এই পোস্টটি আমরা গেজেট দেখে লিখেছি।  পোস্টে যে সিলেবাসটি উল্লেখ করা রয়েছে সেটিও আপার প্রাইমারি টেট এর সিলেবাস অনুযায়ী লেখা।এখনো পর্যন্ত যেহেতু পশ্চিমবঙ্গ সরকারের তরফে কোন নোটিফিকেশন এবং সিলেবাস প্রকাশিত হয়নি সেও তো আমার এই পোস্টটিতে কিছু ভুল হলে তার জন্য ক্ষমা প্রার্থী।

তোমরা যারা এই পোষ্টের জন্য এলিজাবেল তারা প্রত্যেকে প্রস্তুতি নিতে শুরু করে দাও। আপার প্রাইমারি টেটের মতোই পরীক্ষা হবে। অন্যান্য স্টেট এর স্পেশাল এডুকেশন এর প্রশ্নপত্র গুলি দেখতে পারো। পরীক্ষার কোশ্চেন খুবই কঠিন হবে না।

আমরাও একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ ক্রিয়েট করেছি। যেখানে আমরা ফ্রি এবং Paid উভয় প্রকার মেটেরিয়াল প্রোভাইড করে থাকবে। যারা জয়েন হতে চাইবে জয়েন হতে পারো। তোমাদের বন্ধুদেরও শেয়ার করতে পারো।

WB Special Education Teacher 2025

View Post

WB Special Education Teacher Syllabus 2025

View Post

WB Special Education Teacher 2025 exam date

View Post

WB Special Education Teacher 2025 suggestion

View Post

আমাদের যে কোনো E-Book সরাসরি WhatsApp এর মাধ্যমে কিনতে বা কোনো সমস্যা হলে নিচের বটনে ক্লিক করে মেসেজ করুন -

Share This:

Leave a Comment

Our Student's Success

Item added to cart.
0 items - 0.00
Sorry this site disable right click
Sorry this site disable selection
Sorry this site is not allow cut.
Sorry this site is not allow copy.
Sorry this site is not allow paste.
Sorry this site is not allow to inspect element.
Sorry this site is not allow to view source.